মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তার কার্যালয়

পল্লী ভবন

কোম্পানীগঞ্জ, নোয়াথালী।

 

গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহ

 

·         মূল প্রকল্প:গ্রামের ক্ষুদ্র কৃষক, বর্গাচাষী এবং বিত্তহীন মহিলা ও পুরুষদের নিয়ে সমবায় সমিতি গঠনের মাধ্যমে পুঁজিগঠন এবং সমবায়ীদের মাঝে ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায়।

 

·         সমন্বিত দারিদ্র্য বিমোচন কর্মসূচি(সদাবিক):গ্রামের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়ত দানের নিমিত্তে অনানুষ্ঠানিক দলগঠনের মাধ্যমে পুঁজিগঠন ও এর মাধ্যমে ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায়।

 

·         পল্লী প্রগতি:নির্ধারিত ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়ত দানের নিমিত্তে আয়বর্ধক কর্মকাণ্ডের উপর প্রশিক্ষণ প্রদান এবং ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায়।

 

·         অসচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পোষ্যদের আত্মকর্মসংস্থান কর্মসূচি:অসচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পোষ্যদের আত্মকর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে তাঁদের আর্থিক ও সামাজিক অবস্থার উন্নয়নে সহায়তা প্রদান করা।

 

·         পল্লী দারিদ্র্য বিমোচন কর্মসূচি (পদাবিক): গ্রামের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়ত দানের নিমিত্তে সমবায় সমিতির মাধ্যমে পুঁজিগঠন এবং ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায়।

 

·         একটি বাড়ি একটি খামার প্রকল্প:বর্তমান সরকারের একটি অগ্রাধিকারমূলক প্রকল্প হচ্ছে একটি বাড়ি একটি খামার প্রকল্প । বর্তমানে এই উপজেলার চর হাজারী, চর কাঁকড়া, চর এলাহী ও চর ফকিরা ইউনিয়নে এই কার্যকক্রম চলমান রয়েছে।এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পূঁজি গঠনে সহায়তা দান, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি এবং গ্রামের প্রতিটি বাড়িকে উৎপাদনের কেন্দ্র হিসেবে গড়ে তোলা।